আমার প্রশ্ন
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

আমি কি তোমার ইচ্ছা নাকি খেলার পুতুল ভাবো
আমি কি তোমার সৃষ্টি নাকি নর্দমার ঘোলা পানি;
ক্লেশ মেখে দিলে সুখে ভাবছি সকল বেহিসাবো
আমি যে তোমার সৃষ্টি রাখোনা স্মরণে তাই জানি।
জ্ঞানের বিকচ দিলে আঘাত দিয়েছ খুবি বেগে
প্রাণের এ উৎসারণে জাগেনা মুখেতে কথা সুরে;
আমি কি তোমার দুশমন নাকি আছ প্রাণে লেগে
এতো অসীমের মাঝে কেন পাঠালে হে বহুদূরে।

জাগে মনে শুধু প্রশ্ন রেখেছ কিসের ছলে আজ
জীবনের প্রয়োজন থেমে থেমে আসে কাছে থির;
আমি কি তোমার ছায়া তবে কেন কলুষ বিরাজ
আমি কি তোমার বোধে নাই জাগা প্রাণ নিঃস্ব বীর।
চাইনা বিধাতা আর একা বাঁচতে অমন পৃথ্বী
দাও দাও করি শুধু আমাকে দোঁহের সুধা আজি;
চাইনা যে অমাবস্যা আমি আজ চাই শুধু তিথি
তোমার শরণ পেতে ধরেছি পরানে মেতে বাজি।

আমি শুধু সৃষ্টি ধাতা তোমার আঁচল তরে জাগি
বন্ধু বলি; নিজ বলি তোমারে ডেকেছি শুধু প্রাণে;
আমি নই কোন শিলা আঘাত সইতে নারি ভাগি
আমি শুধু করি গান তোমার ধামের লাগি তানে।
অচেতন মন জানে তুমি আছো শুধু সেথা রাজে
সচেতন মন ডেকে বলে চায় কেবল বিচার;
তবুও কলুষ ভারে ডুবি আমি অন্ধকারে বাজে
আমি যে তোমার কৃপা অধুনা আমায় করো ধাঁর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faizbd1
২১-০২-২০২৪ ০১:০৪ মিঃ

বেশ ভালো লিখেছেন কবি।

হাসিব মহিউদ্দিন
২১-০২-২০২৪ ০৩:৫৪ মিঃ

আন্তরিক ধন্যবাদ সুপ্রিয় সুহৃদ।